আর্থিং নিয়ে কিছু প্রশ্ন উত্তর - E Tips BD

Post Top Ad

Monday, February 12, 2018

আর্থিং নিয়ে কিছু প্রশ্ন উত্তর

প্রশ্ন:- আর্থিং কি? আর্থিং এর প্রয়োজনীতা?
অনাকাঙ্খিত বিদুতের থেকে বৈদুতিক যন্ত্রপাতি ও মানুস কে রক্ষা করতে বৈদুতিক যন্ত্রপাতির  ধাতু নির্মিত বহিরাবরণ থেকে বৈদুতিক কারেন্টকে কোনো পরিবাহীর দ্বারা পৃথিবীর মাটিতে প্রেরণ করার ব্যবস্থা কে আর্থিং  বলে।
আর্থিং এর প্রয়োজনীতাঃ
ত্রুটির  সময় কারেন্ট কে মাটিতে যাতে নিরাপদে প্রেরণ করা যাই এবং নিরাপত্তা যন্ত্রপাতি ত্রুটিপূর্ণ সার্কিট কে বিছিন্ন করতে পারে। সিস্টেম আর যে কোনো অংশের ভোল্টেজ যেন মাটির তুলনায় একটি নিদৃষ্ট মানে থাকে। ত্রুটির সময় যন্ত্রপাতির ভোল্টেজ যেন মাটির তুলনায় বিপদজনক পর্যায় না পৌছায়।



 প্রশ্ন:- আর্থিং তারের রঙ্গিন সংকেত লিপি কী ?
উত্তর:- আর্থিং তারের রঙ সবুজ হয় । বর্তমানে আন্তর্জাতিক নিয়মে লাইভ তার -কে বাদামি, নিউট্রাল তারকে হালকা নীল এবং আর্থ তারকে সবুজ বা হলুদ রং -এর অন্তরিত (স্ট্রিপ) করা হয় ।



প্রশ্ন:- থ্রি-পিন প্লাগে আর্থ পিন বড় ও মোটা কেন?
থ্রি-পিন প্লাগে দুটো সরু পিন দিয়ে কারেন্ট যায়-আসে, আর অপেক্ষাকৃত মোটা তৃতীয়টির সঙ্গে আর্থের সংযোগ করা থাকে । থ্রি-পিন প্লাগে আর্থ বা গ্রাউন্ড পিন বাকী দুইটি পিনের চেয়ে লম্বা থাকে, কারণ হলো প্লাগটি যেনো সকেটে লাগানোর সময় আর্থ পিনটি সবার আগে কানেক্টেড হয় এবং খোলার সময় সবার শেষে ডিসকানেক্টেড হয়। এর ফলে বৈদ্যুতিক যন্ত্রের গায়ে যদি কোন স্ট্যাটিক চার্জ জমা হয় তা মাটিতে চলে গিয়ে যন্ত্রটিকে সুরক্ষিত রাখে । আর আর্থ পিন অপেক্ষাকৃত মোটা করা হয় যাতে ভুল করে এটিকে লাইভ বা নিউট্রাল ছিদ্রে প্রবেশ করানোর চেষ্টা না করা হয় ।  সবুজ রং -এর  তারের একটি প্রান্ত প্লাগের আর্থ পিন -এর সঙ্গে লাগিয়ে অন্য প্রান্ত হিটার, ইস্ত্রি, টেবিল পাখা প্রভৃতি ধাতুর খোলওয়ালা বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরণের সঙ্গে লাগাতে হয়।


প্রশ্ন:-  আর্থ রেজিস্ট্যান্স কি ভাবে মাপা হয় ?
উ : মেগার আর্থ টেস্টারের সাহায্যে করা হয় অথবা মোটামুটি ভাবে একটি ১০০ওয়াটের বাতি আর্থ তার লাইনের মধ্যে সংযোগ করার পর যদি উজ্জ্বল ভাবে জ্বলে , তাহলে আর্থিং ভাল আছে।


প্রশ্ন:-  আর্থিং রেজিস্ট্যান্স কত হওয়া বান্ছনীয় ?
উ : বাসাবাড়ীর জন্য সর্বোচ্চ ৫ ওহম এবং সাব স্টেশন ও পাওয়ার লাইনের জন্য সর্বোচ্চ ১ ওহম হওয়া দরকার।

প্রশ্ন:-  আর্থিং সুইস কি?
ট্রান্সমিশন লাইন/সাবস্টেশনে রক্ষণাবেক্ষণের সময় লাইনে বিদ্যমান চার্জিং কারেন্টকে মাটিতে পাঠানোর জন্য যে সুইস ব্যবহৃত হয় সেটি আর্থিং সুইস (ES) নামে পরিচিত। আগে আইসোলেটর দিয়ে সার্কিট ডিসকানেক্ট করে আর্থ সুইস দ্বারা লাইনকে আর্থের সাথে সংযোগ করা হয়।

1 comment:

Post Top Ad