আপনার বাসার ফ্যানে ক্যাপাসিটর কেন থাকে? - E Tips BD

Post Top Ad

Thursday, March 8, 2018

আপনার বাসার ফ্যানে ক্যাপাসিটর কেন থাকে?

আপনার বাসার ফ্যানের সুইচ অন করার পরেও ফ্যান ঘুরছে না, কিছু দিয়ে ফ্যান একটু ঘুরিয়ে দিতেই ওমনি ঘুরতে শুরু করল। কেন এমন টা হল ? এর সমাধান কি? 

এবার উত্তর খোজার চেষ্টা করে যাক।
পাখার মোটর আসলে সিঙ্গেল ফেজ ইন্ডাকশন মোটর। সমস্যা হল এই ধরনের মোটর নিজে থেকে স্টার্ট নিতে পারে না। অর্থাৎ সেলফ স্টারটিং নয়। এ জন্য সকল সিঙ্গেল ফেজ মোটর (বাসা-বাড়ীতে পানি উঠানোর জন্য যে সব মোটর থাকে সবগুলোই সিঙ্গেল ফেজ ইন্ডাকশন মোটর) বা বাসার ইলেক্ট্রিক ফ্যান গুলোতে একটি ক্যপাসিটর লাগানো হয়। এই ক্যাপাসিটর দিয়ে টেম্পোরারি ভাবে আরো একটি ফেজ তৈরি করা হয়। এতে একটি ঘুরন্ত ম্যাগনেটিক ফীল্ড তৈরি হয় ফলে মোটর নিজে থেকে ঘুরতে পারে। কোনো কারনে এই ক্যাপাসিটর টা দুর্বল হয়ে পড়লে বা খারাপ হয়ে গেলে এই টেম্পোরারি ফেজটা তৈরি হতে পারে না। ফলে ফ্যান বা সিঙ্গেল ফেজ মোটর নিজে থেকে ঘোরা শুরু করে না।


ছবিতে একটি ফ্যান, একটি ক্যাপাসিটর এবং একটি ফ্যানের কানেকশন ডায়াগ্রাম দেখানো আছে।
এখন যদি কেউ হাত দিয়ে মোটর তা একটু ঘুরিয়ে দেয় তা হলে মোটর স্টারটিং টর্ক পায় এবং রোটর এর মোমেন্টাম বা ভরবেগের কারনে ঘুরতে থাকে। তাহলে তো বুঝেই গেলেন, এরকম সমস্যা হলে ফ্যানের ক্যাপাসিটর চেঞ্জ করতে হবে। ত এবার হয়ে গেলেন ফ্যানের মেকার? নিজের ফ্যান নিজে ঠিক করতে পারলে অনেক আনন্দ পাবেন। আর গরমে ফ্যান ছাড়া কি একদিনও চলে!

No comments:

Post a Comment

Post Top Ad