একটি লাইটকে অনেকগুলি সুইচ দিয়ে নিয়ন্ত্রণ - E Tips BD

Post Top Ad

Friday, June 14, 2019

একটি লাইটকে অনেকগুলি সুইচ দিয়ে নিয়ন্ত্রণ

আমরা আগে দেখি একটি লাইটকে একটি সুইচ দিয়ে নিয়ন্ত্রণ করার উপায়, মনে রাখবেন এটা আপনার কাছে খুব সহজ মনে হলেও এটাই কিন্তু বেস আইডিয়া, অন্যগুলো বুঝতে এটাও ভাল করে বুঝতে হবে। একটি বাতি জ্বালাতে হলে বাতির এক প্রান্তে ফেজ এবং আরেক প্রান্তে নিউট্রাল পৌছাতে হবেই, নিচের চিত্রে দেখুন এই বেসিক ওয়ারিং ডায়াগ্রামটিঃ
এখানে একটি 1-way সুইচ দিয়ে On/Off করে বাতিটি নিয়ন্ত্রণ করা যাবে। সুইচটি ফেজ লাইনে লাগানো আছে, এটাই করা হয়। যাইহোক আপনার বাসায় এভাবেই করা আছে।


এখন দেখুন একটা বাতিকে দুই যায়গা বা দুটি সুইচ দিয়ে নিয়ন্ত্রণ করার সিস্টেম-
প্রথম চিত্রে দেখুন এখানে ফেজ লাইনে দুটি সুইচ ব্যবহার করা হয়েছে এগুলো 3-way সুইচ। চিত্র-১, উপরের কন্ডিশনে দেখুন বাতিটি অফ আছে, এখন যেকোন একটি সুইচ পজিশন চেঞ্জ (চাপলেই) করলেই বাতিটি জ্বলে উঠবে। কেন জ্বলবে? এজন্য আগে আপনাদের বেসিকটি বলেছি, ফেজ ও নিউট্রাল পেলেই বাতিটি জ্বলে উঠবে।
তারপর চিত্র-২ দেখুন- এখানে কেউ একজন এসে সুইচ-২ চাপ দিয়েছে, আর বাতিটি জ্বলছে। এখন আবার যেকোন একটি সুইচ চাপ দিলেই বাতিটি অফ হয়ে যাবে, এবার আপনারা ট্রাই করেন কেন এরকম হচ্ছে। সাধারণত সিড়িঘর, বাথরুমে এই সিস্টেম ব্যবহার হয়ে থাকে।


এবার তিনটি সুইচ দিয়ে লাইট কন্ট্রোল করি-

তিনটি সুইচ দিয়ে বাতি নিয়ন্ত্রণ করতে আগে দুই সুইচ দিয়ে বাতি নিয়ন্ত্রণ করা শিখতেই হবে, তাহলে ব্যাপারটা সহজ হবে! এবার ২টি 3-way সুইচের সাথে একটা নতুন 4-way  সুইচ লাগবে। ডায়াগ্রাম দেখুনঃ

উপরের চিত্রে বিস্তারিত বলে দিয়েছি, কিভাবে কি করবেন। কি বলেন আমাকেই বিস্তারিত বলতে হবে? একটু মাথা খাটান, আমি বড় জোর এবার 4-way সুইচ নিয়ে কিছু বলতে পারি। 4-way সুইচটি Intermediate সুইচ নামেও পরিচিত। এই সুইচ দুটি পজিশনেই চিত্রে দেখানো আছে। কোন পজিশনে কি হয় তাও দেখানো আছে। তবে নতুন সুইচ কিনার পর কানেকশন ভাল করে দেখে শুনে দিতে হবে। এই সুইচে l1, l2 বা in/out মার্কিং করা থাকে। 

নিচে আমি দুই সুইচ ও তিন সুইচ দিয়ে বাতি নিয়ন্ত্রণ করার পদ্ধতি ভিডিওটি শেয়ার করে দিলাম ( ভিডিও গুলি ইউটিউব থেকে সংগ্রহ করা, আমার নিজের নয়)। ভিডিও গুলি মনোযোগ দিয়ে দেখবেন।
দুই সুইচ দিয়ে নিয়ন্ত্রণ করার ভিডিওঃ

তিন সুইচ দিয়ে নিয়ন্ত্রণ করার ভিডিওঃ


যদি আরো বেশি সুইচ দিয়ে বাতিটি নিয়ন্ত্রন করতে চান তাহলে কি করবেন? এবার দুই পাশে দুইটি 3-way সুইচ আর মাঝখানে যতগুলো ইচ্ছা 4-way সুইচ লাগান (কানেকশন তিন সুইচ দিয়ে নিয়ন্ত্রন এর মতই)।
লেখকঃ মাহিন, ইইই।
www.etipsbd.com

আরো টিপস পেতে আমাদের সাইট ভিজিট করুন। নিয়মিত আপডেট পেতে ফেসবুকে E Tips BD পেজে লাইক দিন। ভাল থাকুন সবাই। (এই পোস্ট সম্পর্কে কারো কোন অভিযোগ/মতামত থাকে তা আমাদের জানিয়ে দিনঃ মেইল করুন- etipsbdinfo@gmail.com)

No comments:

Post a Comment

Post Top Ad